খুব সুন্দর, সুষ্ঠু ও অবাধ নির্বাচন হচ্ছে: আহসান হাবিব

প্রকাশিত: ৮:১০ পূর্বাহ্ণ, জুন ১২, ২০২৩

খুব সুন্দর, সুষ্ঠু ও অবাধ নির্বাচন হচ্ছে: আহসান হাবিব

খুলনা ও বরিশাল সিটিতে খুব সুন্দর, সুষ্ঠু ও অবাধ নির্বাচন হচ্ছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান। সোমবার (১২ জুন) সিসি ক্যামেরায় নির্বাচন পর্যবেক্ষণ করে এমন মন্তব্য করেন তিনি।

মো. আহসান হাবিব খান বলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ আমরা সব নির্বাচন কমিশনার প্রতিটি সিসি ক্যামেরা মনিটরিং করছি। সকাল থেকে এতো বেশি উৎসবমুখর পরিবেশে ভোটার উপস্থিতি, কল্পনার বাইরে। আমাদের শান্তি দিয়েছে এটা যে, কমিশনের সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা ভোটারদের আশ্বস্ত করেছে এবং তাদের ভোটকেন্দ্রে আসতে উদ্বুদ্ধ করেছে।

তিনি বলেন, আমরা মাঠ পর্যায় থেকে রিপোর্ট পাচ্ছি আমাদের নিজস্ব পর্যবেক্ষক টিমের কাছ থেকে। বরিশালে আমাদের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গিয়েছেন এবং খুলনায় গিয়েছেন যুগ্ম সচিব মনিরুজ্জামান। তাদের সঙ্গে ১০ জন করে কর্মকর্তারা আছেন। তাদের কাছ থেকে যে ফিডব্যাকটা পেলাম, তা হলো- খুব সুন্দর, সুষ্ঠু ও অবাধ নির্বাচন হচ্ছে। কোনো ধরনের অসহযোগিতা কারো কাছ থেকে পাইনি।

তিনি আরও বলেন, প্রথমত যারা ভোটার, তারা নির্বিঘ্নে কেন্দ্রে এসেছেন। দ্বিতীয়ত যারা প্রার্থী তারা সহযোগিতা করছেন। কোনো ধরনের উচ্ছৃঙ্খল পরিস্থিতি হয়নি। তৃতীয়ত, আইন-শৃঙ্খলা বাহিনী এবং প্রশাসন এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে। সবাই মিলে এই পর্যন্ত নির্বাচন পরিচালনা করছে। ভোটাররা উৎসবমুখর পরিবেশে আনন্দের সঙ্গে ভোট দিচ্ছেন।

এই নির্বাচন কমিশনার বলেন, আমরা আশা করি যে, অতীতের চেয়ে ভোটার উপস্থিতি বেশি হবে। যেহেতু ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হচ্ছে, তেমন কোনো অসুবিধা হচ্ছে না। কারো পক্ষ থেকে অভিযোগ আসেনি। আশা করি, শেষ পর্যন্ত এভাবে একটি সুন্দর নির্বাচন উপহার দিতে পারব।

তিনি বলেন, আড়াই ঘণ্টায় কয়েকটি কেন্দ্রের মধ্যে একটি ৮০টি, আরেকটিতে ৪৭টি ভোট হয়েছে দেখলাম। এটি স্লো নয়, গোয়িং ফাস্ট। ভোটকেন্দ্রের চৌহদ্দির মধ্যে ভোটার থাকলে চারটার পরেও ভোটগ্রহণ চলতে থাকবে।

সকাল ৮টায় দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে, যা বিকেল ৪টা পর্যন্ত টানা চলবে।

এস এ