পাকিস্তানে রাত ৮টায় মার্কেট বন্ধের সিদ্ধান্ত

প্রকাশিত: ৫:৩১ পূর্বাহ্ণ, জুন ৮, ২০২৩

পাকিস্তানে রাত ৮টায় মার্কেট বন্ধের সিদ্ধান্ত

পাকিস্তানের ফেডারেল ও প্রাদেশিক সরকার সর্বসম্মতিক্রমে দেশজুড়ে রাত ৮টায় মার্কেট বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। জ্বালানি সংরক্ষণের প্রচেষ্টার অংশ হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল।

জিও নিউজের খবরে বলা হয়েছে, মঙ্গলবার ইসলামাবাদে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকের পর সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

ইকবাল বলেন, সিন্ধ, পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রীরা এই বৈঠকে অংশ নেন। বেলুচিস্তানের পরিকল্পনামন্ত্রী প্রাদেশিক সরকারের প্রতিনিধিত্ব করেন।

তিনি বলেন, এই উদ্যোগ বছরে প্রায় এক বিলিয়ন ডলার বাঁচাতে পারে। রাত ৮টায় মার্কেট বন্ধের সিদ্ধান্ত ১ জুলাই থেকে কার্যকর হবে।

তিনি আরও বলেন, প্রাদেশিক সরকারের প্রতিনিধিরা এনইসি বৈঠকে থেকে তারা মূল্যবান সম্পদ সংরক্ষণের জন্য এটি বাস্তবায়নের পরামর্শ দেন।

ইকবাল বলেন, পাকিস্তানের জন্য জ্বালানি একটি বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। সরকার জীবাশ্ম জালানি, আমদানি করা তেলের ওপর নির্ভরতা কমিয়ে জ্বালানি সংরক্ষণে নজর দেবে।

এর আগে, জানুয়ারিতে ফেডারেল সরকার নতুন জ্বালানি সংরক্ষণ পরিকল্পনার অধীনে রাত সাড়ে ৮টায় মার্কেট বন্ধের বিষয়টিতে অনুমোদন দিয়েছিল।

এস এ