সংসদে গরিব মারার বাজেট পেশ করা হয়েছে : অধ্যাপক মোহাম্মদ শফিক

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, জুন ৩, ২০২৩

সংসদে গরিব মারার বাজেট পেশ করা হয়েছে : অধ্যাপক মোহাম্মদ শফিক

জেএসডি’র সদস্য সংগ্রহ সপ্তাহের উদ্বোধন ও বাজেট শীর্ষক আলোচনা সভা

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি’র কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও সিলেট জেলা শাখার আহবায়ক অধ্যাপক মোহাম্মদ শফিক বলেছেন, জাতীয় সংসদে যে বাজেট পেশ করা হয়েছে সেটি হচ্ছে গরিব মারার বাজেট। বাজেট কোন হিসেবে গণমুখী নয়। এই বাজেট ধনীকে আরো ধনী করবে আর গরীবকে আরো গরীব করবে। বাজেটে যে মুদ্রাস্ফীতি কিভাবে রোধ করা হবে এই সম্বন্ধে কোন দিকনির্দেশনা নাই। বর্তমানে দেশে শতকরা ৭০ ভাগ সম্পদ মাত্র ১০ ভাগ এর কাছে এবং বাকি ৩০ ভাগ সম্পদ পরিসংখ্যান অনুযায়ী মাত্র ১০ ভাগ এর কাছে। আয় বৈষম্য কিভাবে দূর করা হবে এই সম্বন্ধেও কোন দিক নির্দেশনা নাই। বর্তমান বাজেটে যে প্রবৃদ্ধির হার দেখানো হয়েছে এবং যে পরিমাণ রাজস্ব আয় দেখানো হয়েছে তা দেশের প্রকৃত অর্থনীতিবিদদের মতে অসামঞ্জস্যপূর্ণ এবং অবাস্তব। বর্তমানে মিডিয়ার খবর অনুযায়ী দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত কমে আসছে। এর ফলাফল স্বরূপ পায়রা বিদ্যুৎ কেন্দ্রের মত কয়লার ওভাবে দ্বিতীয় বিদ্যুৎ উৎপাদন ইউনিট বন্ধ হয়ে যাবে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিভাবে বাড়ানো যাবে এ ব্যাপারেও বাজেটে কোন দিক নির্দেশনা নাই।

তিনি আরো বলেন, এই বাজেটকে পূর্ণ বিবেচনা করে গণমুখী বাজেটে পরিণত করা এবং ঢালাওভাবে দুই হাজার টাকা করে ট্যাক্স দেওয়া বন্ধ করতে হবে।

তিনি (৩ জুন) রাতে দাড়িয়াপাড়াস্থ অস্থায়ী কার্যালয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সিলেট জেলা শাখার সদস্য সংগ্রহ সপ্তাহের উদ্বোধন ও বাজেট শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

জাতীয় শ্রমিকজোট সিলেট জেলা শাখার সদস্য সচিব আনোয়ার হোসেন এর সভাপতিত্বে ও জাতীয় সমাজতান্ত্রিক নারী জোটের সদস্য সচিব সুরমা আক্তার নাঈমা এর পরিচালনায় উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিকজোট সিলেট জেলা শাখার সদস্য রফিক মিয়া, মো. জুম্মান খান, মাসুক আহমদ, নজরুল ইসলাম প্রমুখ। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ