ইংলিশদের রেকর্ডের দিনে ধুঁকছে আয়ারল্যান্ড

প্রকাশিত: ৬:১৬ পূর্বাহ্ণ, জুন ৩, ২০২৩

ইংলিশদের রেকর্ডের দিনে ধুঁকছে আয়ারল্যান্ড

প্রথম দিনে আধিপত্য দেখানোর পর দ্বিতীয় দিনেও একই কাজ করেছে ইংল্যান্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে দ্বিতীয় দিনে দেড়শ ছাড়ানো ইনিংস খেলেন বেন ডাকেট।

দ্বিশতক হাকান আরেক ব্যাটার অলি পোপ। তাদের দারুণ ইনিংসের পর দিনশেষে বল হাতে আইরিশদের তিন উইকেট তুলে নেন অভিষেক হওয়া জশ টং।

চার দিনের একমাত্র টেস্টে আয়ারল্যান্ডকে প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে দেওয়ার পর ইংল্যান্ড করে ৪ উইকেটে ৫২৪ রান। ওভারপ্রতি ৬.৩৩ করে রান তুলে লিড নেয় তারা ৩৫২ রানের। দিন শেষ ৩ উইকেটে ৯৭ রান করে ক্রিজ ছাড়ে আইরিশরা। ইনিংস হার এড়াতে তাদের এখনও প্রয়োজন ২৫৫ রান।

এদিন ব্যাট হাতে আলো ছড়ানো পোপ করেন ডাবল সেঞ্চুরি। ২২ চার ও ৩ ছক্কায় ২০৮ বলে তিনি খেলেন ২০৫ রানের ইনিংস। ইংল্যান্ডের মাটিতে যেটি টেস্টে দ্রুততম। ১৯৮২ সালে ওভালে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের ইয়ান বোথামের ২২০ বলে দ্বিশতক ছিল আগের রেকর্ড। তাকে সঙ্গ দেওয়া ডাকেট করেন ১৭৮ বলে ১৮২ রান। ২৪ চার ও এক ছক্কায় ইনিংসটি সাজান তিনি। এছাড়া ৫৯ বলে ৫৬ রান আসে জো রুটের ব্যাট থেকে।

ফিফটি হাকানো রুট এদিন করেন দারুণ এক রেকর্ড। ইংলিশ ব্যাটসম্যান হিসেবে তিনি পা রাখেন ১১ হাজার টেস্ট রানের ঠিকানায়। প্রথমজন ছিলেন অ্যালিস্টার কুক। শেষদিকে পোপ বিদায় নিলে হ্যারি ব্রুক নামে ক্রিজে। তিনি করেন অপরাজিত ৯ রান।

ইংলিশদের পাহাড়সম সংগ্রহের জবাব দিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই পিটার মুরকে (১১) হারায় আয়ারল্যান্ড। তিনে নেমে ২ রান করে বিদায় নেন অ্যান্ডু বালবার্নিও। একটু পর অ্যাঙ্কেলে আঘাত পেয়ে ক্রিজ ছেড়ে যান জেমস ম্যাককলাম (১২)। বেশিক্ষণ টিকতে পারেননি পল স্টার্লিংও (১৫)। এরপর লর্কান টাকারকে (২১*) নিয়ে দিনের বাকিটা কাটিয়ে দেন হ্যারি টেক্টর (৩৩*)।

এস এ