মসজিদ ভাঙা নিয়ে উত্তপ্ত চীন, চলছে বিক্ষোভ

প্রকাশিত: ৬:০২ পূর্বাহ্ণ, মে ৩১, ২০২৩

মসজিদ ভাঙা নিয়ে উত্তপ্ত চীন, চলছে বিক্ষোভ

চীনের দক্ষিণ-পশ্চিম প্রান্তের শহর নাগু। ইউননান প্রদেশের এই শহরে হুই জনজাতির বসবাস। তারা প্রায় সকলেই মুসলিম। বস্তুত, নাগু শহরটি মুসলিম অধ্যুষিত অঞ্চল। সেখানেই একটি মসজিদ ঘিরে বিতর্ক শুরু হয়েছে।

সম্প্রতি আদালত নির্দেশ দিয়েছে মসজিদটির মিনার এবং গম্বুজ ভেঙে ফেলতে হবে। কারণ, অনুমতি ছাড়াই ওই দুই অংশ বানানো হয়েছিল। এরই প্রতিবাদে মসজিদের সামনে জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা। তাদের বক্তব্য, ধর্মীয় ভাবাবেগে আঘাত করতেই এই নির্দেশ দেওয়া হয়েছে। কোনোভাবেই তারা মসজিদের গায়ে হাত দিতে দেবেন না।

অন্যদিকে, ঘটনাস্থলে পৌঁছেছে বিরাট পুলিশ বাহিনী। বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট, শিল্ড পরে তারা বিক্ষোভকারীদের সঙ্গে বোঝাপড়া করছেন। একটি ভিডিওতে দেখা গেছে, এক বিক্ষোভকারী হেলমেট পরা এক পুলিশকে চড় মারছেন। পুলিশও পাল্টা আক্রমণ চালিয়েছে বিক্ষোভকারীদের উপর। অসংখ্য ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কোনো সংখ্যা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়নি।

স্থানীয় প্রশাসন বিক্ষোভকারীদের চিহ্নিত করে তাদের সমাজ মাধ্যমের সমস্ত পেজ ব্লক করে দিয়েছে। বলা হয়েছে, বিক্ষোভ চালিয়ে গেলে তাদের বিরুদ্ধে কঠিনতম শাস্তির ব্যবস্থা করা হবে। ৬ জুনের মধ্যে সকলকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। আত্মসমর্পণ করলে শাস্তি কমবে বলে জানিয়েছে প্রশাসন।

কিন্তু বিক্ষোভকারীরা জানিয়ে দিয়েছেন, মসজিদেরগায়ে তারা কোনোভাবেই হাত দিতে দেবেন না। এর আগেও চীনের একাধিক প্রদেশে মসজিদের মিনার এবং গম্বুজ ভাঙা হয়েছে। মসজিদগুলি যাতে সাধারণ চীনা বাড়ির মতো দেখতে লাগে, সেই নির্দেশও দেওয়া হয়েছে বিভিন্ন মুসলিম সম্প্রদায়কে।