‘ট্রেবল’ জয়ের সম্ভাবনা দেখছেন গার্দিওলা

প্রকাশিত: ৫:৫১ পূর্বাহ্ণ, মে ১৮, ২০২৩

‘ট্রেবল’ জয়ের সম্ভাবনা দেখছেন গার্দিওলা

কোচ হিসেবে তিনি সেরাদের কাতারে। এনিয়ে কারোরই সন্দেহ থাকার কথা নয়। যদি থেকেও থাকে, তাহলে সেটা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগ দেখার পর নিশ্চয়ই কেটে যাবে। ইতিহাদ স্টেডিয়ামে ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদকে স্রেফ বিধ্বস্ত করে ছাড়ে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। তাতে কোচ হিসেবে নিজের মানটা আরও একটু উঁচুতে নিয়ে গেলেন তিনি।

বার্সেলোনা ছেড়ে আসার পর বায়ার্ন মিউনিখ ও সিটি মিলিয়ে এক দশক ডাগআউটে কাটিয়েছেন গার্দিওলা। কিন্তু কখনো ট্রেবল জয়ের স্বাদ পাননি। তবে এবার ট্রেবল জয়ের সম্ভাবনা বেশ ভালোভাবেই দেখতে পাচ্ছেন এই স্প্যানিশ কোচ।

কেননা প্রিমিয়ার লিগ শিরোপা থেকে আর মাত্র এক জয় দূরে আছে সিটি। দুই লেগ মিলিয়ে রিয়ালকে ৫-১ গোলে হারানোর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তাদের প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল ইন্টার মিলান।

অন্যদিকে এফএ কাপের ফাইনালে শিরোপা পুনরুদ্ধারে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে। একমাত্র ইংলিশ ক্লাব হিসেবে কেবল ইউনাইটেডের ট্রেবল জয়ের ইতিহাস আছে। ১৯৯৮-৯৯ মৌসুমে স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে এই কীর্তি গড়েছিল তারা।

২৪ বছর পর একই কীর্তি ডাকছে গার্দিওলাকে। তিনি বলেন, ‘আগে প্রথম দুটো জিততে দিন। প্রিমিয়ার লিগে আমরা শিরোপার কাছে আছি। জানি যে একটি ম্যাচই প্রয়োজন। এরপর দুটি ফাইনাল একটি আমাদের প্রতিবেশী (ইউনাইটে) ও আরেকটি ইতালিয়ান দলের (ইন্টার)। মৌসুমটা এখন পর্যন্ত সত্যিই ভালো গেছে। এখন শেষটা ভালো করতে হবে। আমরা (ট্রেবলের) কাছাকাছি এবং অবশ্যই আমরা চেষ্টা করব। ’

কিছুদিন আগেও ট্রেবলের কথা বললে হেসে উড়িয়ে দিতেন গার্দিওলা। তবে এবার পরিষ্কার করলেন নিজের ভাবনা, ‘আমরা এনিয়ে ভাবতে পারি, কল্পনা করতে পারি। কেবল তিন ম্যাচ দূরে আছি আমরা। প্রতিটি প্রতিযোগিতায় একটি করে ম্যাচ; আমরা (ট্রেবল জয়) করতে পারব। ’

ট্রেবল জয়ের প্রথম ধাপ হিসেবে আগামী রোববার প্রিমিয়ার লিগে ঘরের মাঠে চেলসির মুখোমুখি হবে সিটি। জিতলেই উৎসবের রঙে ছেয়ে যাবে ইতিহাদ।

এস এ