অবশেষে চালু হলো ভোলাগঞ্জ বর্ডার হাট

প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, মে ৬, ২০২৩

অবশেষে চালু হলো ভোলাগঞ্জ বর্ডার হাট

কয়েকদফা পিছিয়ে যাওয়ার পর অবশেষে চালু হলো সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ বর্ডার হাট। শনিবার (০৬ মে) সকাল ১১টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এতে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভারতের মেঘালয়ের ইস্ট খাসি হিলস হাট ম্যানেজমেন্ট কমিটির সভাপতিসহ সদস্যরা।

‘ভোলাগঞ্জ বর্ডার হাট’ নামে বাংলাদেশ-ভারত যৌথ এ হাটের ক্রয়-বিক্রয় করতে পারবেন কার্ডধারী ৫ কিলোমিটার এলাকার বাসিন্দারা।

প্রসঙ্গত- বর্ডার হাটে বাংলাদেশের ২৪টি ও ভারতের ২৬টি স্টল থাকবে। সপ্তাহে শনিবার ও বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাজার চলবে।

কোম্পানীগঞ্জ উপজেলা প্রশাসন জানিয়েছেন, ভারত ও বাংলাদেশের যে জায়গায় বর্ডার হাট বসবে সেই জায়গার নাম ভোলাগঞ্জ। ফলে ভোলাগঞ্জ বর্ডার হাট নাম দিয়েই হাট চালু করা হয়েছে। হাটের মধ্যে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য বিক্রি হবে এবং হাটের ৫ কিলোমিটার এলাকার বাসিন্দারা পণ্য ক্রয়-বিক্রয়ের সুযোগ পাবেন। একজন ক্রেতা একদিনে সর্বোচ্চ ২০০ ডলারের সমমান বাংলাদেশি টাকায় পণ্য ক্রয় করতে পারবেন।

২০১৮ সালে আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমে বাংলাদেশ এবং ভারতের মধ্যে বাণিজ্যিক প্রসারে সীমান্ত হাট নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়। এরই ধারাবাহিকতায় সিলেটের কোম্পানিগঞ্জের বাংলাদেশ এবং ভারতের জিরো পয়েন্ট (ভারত অভ্যন্তরে) এক একর জায়গার উপর প্রস্তাবিত এই বর্ডার হাটের কাজ শুরু হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ