নিজের বয়স নিয়ে মজা করে যা বললেন বাইডেন

প্রকাশিত: ৬:৩৫ পূর্বাহ্ণ, মে ১, ২০২৩

নিজের বয়স নিয়ে মজা করে যা বললেন বাইডেন

যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেন। এ নিয়ে তার প্রথম মেয়াদের নির্বাচনের সময় ব্যাপক আলোচনা হয়েছিল। একই অবস্থা এবারও।

দেশটির সাম্প্রতিক জরিপগুলো বলছে, বাইডেনের ওপর আর মোটেই ভরসা করতে পারছেন না ভোটাররা। এমনকি তার নিজের দলের নেতারাও।

এ বছর ৮০ পেরিয়ে ৮১-তে পা রাখতে চলেছেন বাইডেন। এ কারণে বয়স নিয়ে সমালোচনা প্রায়ই শুনতে হচ্ছে এই প্রেসিডেন্টকে। হোয়াইট হাউজের এক প্রেস ডিনারে শনিবার সাংবাদিকদের সঙ্গে নিজের বয়স নিয়ে নিজেই কৌতুক করেন বাইডেন। খবর ব্যাংকক পোস্টের।

বিদেশের মাটিতে বন্দি থাকা মার্কিন সাংবাদিকদের মুক্তি বিষয়ে আলোচনা করতে এই প্রেস ডিনার আয়োজন করা হয়েছিল। এখানেই ফ্রান্সের অবসরের বয়স নিয়ে চলা বিক্ষোভকে ইঙ্গিত করে মার্কিন প্রেসিডেন্টের বয়স নিয়ে কৌতুক করেন সাংবাদিক রয় উড।

রয় বলেন, ‘ফরাসিরা ৬৪ বছর পর্যন্তই কাজ করতে চায় না। এদিকে আমদের ৮০ বছরের প্রেসিডেন্ট আরও এক মেয়াদ কাজ চাইছেন।’

জবাবে বাইডেন বলেন, ‘অনেকে আমাকে বৃদ্ধ বলে। বয়সকে আমি আমার অভিজ্ঞতা হিসেবেই দেখি।’ এ সময় তিনি মিডিয়া মোগল ৯২ বছরের রুপার্ট মারডককে নিয়েও কৌতুক করেন বাইডেন।

তিনি বলেন, ‘অনেকেই মনে করেন আমি রুপার্ট মারডককে পছন্দ করি না। এটা সত্য নয়। এমন একজন মানুষকে কিভাবে আমি অপছন্দ করতে পারি যিনি আমাকে হ্যারি স্টাইলসের মতো বানিয়ে ফেলেছেন’?

উল্লেখ্য, হ্যারি স্টাইলস হলেন ২৯ বছরের মার্কিন গায়ক।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনে দেড় বছর বাকি থাকতেই জমে উঠেছে প্রার্থীদের নির্বাচনি প্রচারণা। শুরু হয়ে গেছে একে অপরের গায়ে কাদা ছোড়াছুড়ির নির্বাচনি রেওয়াজ।

প্রেসিডেন্ট নির্বাচনে এবার দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকানের টার্গেট ক্ষমতাসীন ডেমোক্রেট দলের প্রার্থী প্রেসিডেন্ট জো বাইডেনের বয়স। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো আছেনই, এবার বোমা ফাটালেন প্রেসিডেন্ট পদে রিপাবলিকানের আরেক মনোনয়নপ্রত্যাশী নিকি হ্যালি (৫১)।

জো বাইডেন সম্পর্কে তিনি বললেন, আগামী পাঁচ বছরের মধ্যে মারা যাবেন জো বাইডেন। তখন কমলা হ্যারিস হবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে নিকি দাবি করেন, যদি যুক্তরাষ্ট্র বাইডেনকে দ্বিতীয়বারের জন্য সুযোগ দেয়, তাহলে মার্কিনিদের বোঝা উচিত যে আসলে প্রেসিডেন্ট হবেন কমলা।

এস এ