এমসি একাডেমি অ্যালামনাই এসোসিয়েশনের আত্মপ্রকাশ

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, মে ১, ২০২৩

এমসি একাডেমি অ্যালামনাই এসোসিয়েশনের আত্মপ্রকাশ

গোলাপগঞ্জের শিক্ষা বিস্তারের বাতিঘর ঐতিহ্যবাহী এমসি (মোহাম্মদ চৌধুরী) একাডেমি স্কুল ও কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয়েছে ‘এম সি একাডেমি অ্যালামনাই এসোসিয়েশন’।

সোমবার (১ মে) সকাল ১১টায় গোলাপগঞ্জ সানরাইজ রেস্টুরেন্টে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এসোসিয়েশনের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ হয়।

অ্যালামনাই এসোসিয়েশন গঠনের উদ্যোক্তাদের অন্যতম ও আহবায়ক শামিম আহমদ রাসেলের সভাপতিত্বে এবং যুগ্ম আহবায়ক গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেলের প্রারম্ভিক বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠিত এসোসিয়েশনের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ উপলক্ষে আলোচনা সভা ও সংবাদ সম্মেলনে এসোসিয়েশন গঠনের উদ্দেশ্য ও কর্মপরিকল্পনা তুলে ধরেন সদস্য সচিব ও সিনিয়র সাংবাদিক দুলাল আহমদ চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে প্রতিষ্ঠানের প্রয়াত সকল শিক্ষক ও শিক্ষার্থীদের স্মরণে শোক প্রকাশ করা হয় এবং সকলের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করেন প্রতিষ্ঠানের বয়োজৈষ্ঠ সাবেক শিক্ষার্থী ও সাবেক প্রধান শিক্ষক আব্দুস সামি চৌধুরী। অ্যালামনাই এসোসিয়েশনের প্রথম কার্যক্রমের অংশ হিসেবে বিদ্যালয়ে দীর্ঘদিন দায়িত্ব পালনকারী অবসরপ্রাপ্ত অফিস সহায়ক অসুস্থ নেওয়াজ মিয়াকে আর্থিক অনুদান প্রদান করা হয়। শুরুটা পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আকমাম আহমদ চৌধুরী।

উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত পরিচালক আব্দুল হাসিব, প্রকৌশলী আব্দুল হান্নান, স্কাউট ব্যাক্তিত্ব মুবিন আহমদ জায়গীরদার, অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক মাহমুদ চৌধুরী, অবসরপ্রাপ্ত জেলা পোস্টমাস্টার আব্দুল মালিক, অবসরপ্রাপ্ত শিক্ষক এএইচএম শফি, ইসলাম উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী রাদ আহমদ চৌধুরী, শাবি শিক্ষক প্রফেসর ড. শফিকুর রহমান চৌধুরী, প্রফেসর ড. খালিদুর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার তোতা মিয়া, রাজনীতিবিদ জিল্লুর রহমান, মহিউস সুন্নাহ চৌধুরী নার্জিস, হোসেন আহমদ, গোলাম কিবরিয়া চৌধুরী শাহিন, ব্যংকার শওকত আহমদ, সহকারী অধ্যাপক খন্দকার ফরিদুজ্জামান, সমাজসেবী আলী আহমদ চৌধুরী, জামাল উদ্দিন চৌধুরী, আবুল ফজল চৌধুরী, পৌর কাউন্সিলর রুহিন আহমদ খান, ইউপি চেয়ারম্যান সৈয়দ হাসিন আহমদ মিন্টু, বিশিষ্ট ব্যবসায়ী সুমেয়াত নূরী চৌধুরী জুয়েল, নাছিম আহমদ চৌধুরী, শিক্ষক ও সাংবাদিক মাহফুজ আহমদ চৌধুরী, প্রভাষক ইউনুছ চৌধুরী, সমাজসেবী আব্দুল মালিক, এম সিরাজুল ইসলাম, মুশিকুর রহমান মহি, ছালিক আহমদ চৌধুরী, রুহেল আহমদ, আরিফ চৌধুরী কফি, একাডেমীর সাবেক জিএস রফিক আহমদ সাহেদ, রুহেল আহমদ, কাওছার হোসেন, শিক্ষক ফয়ছল আহমদ চৌধুরী, পৌর কাউন্সিলর জহির উদ্দীন সেলিম, জামিল চৌধুরী, জামাল হোসেন, মোস্তাফিজুর রহমান সুমন, মুজিবুল হক চৌধুরী রুম্মান, শফিক আহমদ, মতিউর রহমান সহ বিভিন্ন ব্যাচের প্রায় ২ শতাধিক প্রাক্তন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আলোচনাসভা শেষে মধ্যাহ্নভোজ, এসোসিয়েশনের সদস্য ফরম বিতরণ ও কেক কাটা অনুষ্ঠিত হয়। অ্যালামনই অ্যাসসিয়েশনের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে সদস্য সচিব দুলাল আহমদ চৌধুরী তার লিখিত বক্তব্যে বলেন, এম সি একাডেমি প্রতিষ্ঠার প্রায় ৮৯ বছর পর প্রাক্তন ছাত্রছাত্রীদের নিয়ে একটি সম্পুন্ন অরাজনৈতিক সামাজিক সংগঠন এম সি একাডেমি অ্যালামনাই এসোসিয়েশন গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এর আগে ১৯৯৫ ইংরেজি সালে হীরক জয়ন্তি ও প্রাক্তন ছাত্র-শিক্ষক পুনর্মিলনীসহ দেশে-বিদেশে বিভিন্ন সময়ে এম সি একাডেমী কেন্দ্রীক বিভিন্ন অনুষ্ঠানাদি হয়েছে। এই অ্যাসসিয়েশনের মাধ্যমে সর্ব বয়োজ্যেষ্ঠ থেকে সর্বকনিষ্ঠ প্রাক্তনিদের একই ছাতার নিচে পারিবারিক সৌহার্দ্যরে বন্ধনে নিয়ে আসা হবে। এরমাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে থাকা এম সি একাডেমির প্রাক্তন শিক্ষার্থীরা একত্রিত হবেন।

তিনি বলেন, ‘এম সি একাডেমি অ্যালামনাই এসোসিয়েশন’ গঠনের গ্রাউন্ডওয়ার্ক শুরু প্রায় ৫ মাস পূর্বে। আজ আনুষ্ঠানিকভাবে ‘এম সি একাডেমি অ্যালামনাই এসোসিয়েশন’ আত্মপ্রকাশ করেছে। সিনিয়র-জুনিয়র সকল পর্যায়ের প্রাক্তন শিক্ষার্থীদের পরামর্শ ও সহযোগিতায় আগামী ৬ মাসের মধ্যে এসোসিয়েশনকে পুর্ণাঙ্গ রূপদান ও কর্মপরিকল্পনা চূড়ান্ত করতে করা হবে বলে জানান তিনি। বক্তব্যের শুরুতেই তিনি এমসি একাডেমি প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যবদি যে সব মহানুভব ব্যক্তি অবদান রেখেছেন তাদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ