সিলেটে বজ্রপাতে ৯ জনের প্রাণহানী

প্রকাশিত: ১:১১ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২৩

সিলেটে বজ্রপাতে ৯ জনের প্রাণহানী

সিলেট বিভাগে বিভিন্ন স্থানে হাওরে ধান কাটার সময় বজ্রপাতে ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪ জন।

রবিবার (২৩ এপ্রিল) সকালে বিভাগের সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জের বিভিন্ন হাওরে এ ঘটনাগুলো ঘটে।

স্থানীয় ও পুলিশ সুত্রে জানা যায়, সিলেটের বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার মোহাম্মদপুর এলাকায় বজ্রপাতে এক কৃষক নিহত হন। নিহত আনছার আলী (৭০) মোহাম্মদপুরের বাসিন্দা।

বজ্রপাতে কৃষকের মুত্যুর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান নাজমুল আলম।

এদিকে সুনামগঞ্জে হাওরে ধান কাটা ও গরু চরানোসহ বিভিন্ন কাজ করতে গিয়ে বজ্রপাতে ৬ জন নিহত হয়েছেন। রবিবার সকাল ১০ টায় কালবৈশাখি ঝড়ের সময় ব্রজপাতের ঘটনা ঘটে। এসময় আহত হয়েছেন আরও দুজন।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার গোলাঘাট হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতে রমজান মিয়া (১৫) নামের এক কিশোর নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন একজন। নিহত রমজান মিয়া উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়নের কুকুরকান্দি গ্রামের হাছন আলীর ছেলে ও আহত মোকিদ মিয়া (২৫) একেই গ্রামের আব্দুল হকের ছেলে।

অন্যদিকে, জেলার ছাতক উপজেলার কুড়িবিল হাওরে ধান কাটাতে গিয়ে দুইজন ও গরু চরাতে গিয়ে একজন নিহত হয়েছেন।

নিহতরা হলেন, জাউয়াবাজার ইউনিয়নের দেবেরগাঁও গ্রামের হুছাম মিয়ার ছেলে মহিম মিয়া (১৩), বড়কাপন গ্রামের আরশ আলী (৬০) ও চরমহল্লা ইউনিয়নের চরদুর্লভ গ্রামের আব্দুস সামাদ (৪৫)।

এছাড়া জেলার দোয়ারাবাজার উপজেলার লক্ষীপুর ইউনিয়নের রনভূমি গ্রামের মিলন মিয়া (১৪) ও তারা মিয়া (৩২) হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতে মারা যান। বজ্রপাতের ঘটনায় তাহিরপুরে একজন ও দোয়ারাবাজারে আরো একজন আহত হয়েছেন। তাদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

বজ্রপাতে প্রাণহানীর ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জের পুলিশ সুপার মো. এহসান শাহ।

অন্যদিকে, মৌলভীবাজারের কমলগঞ্জে গরু চরাতে গিয়ে বজ্রপাতে গরুসহ এক কৃষক মারা গেছেন। রবিবার সকাল সাড়ে ৯টায় সদর ইউনিয়নের উত্তর তিলকপুর গ্রামে এ ঘটনাটি ঘটে।

তিলকপুর গ্রামের বাসিন্দা জেলা শব্দকর সমাজ উন্নয়ন পরিষদের সভাপতি প্রতাপ শব্দকর এ তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করে বজ্রপাতে নিহতের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে বরাদ্দকৃত নগদ ২০ হাজার টাকা নিহতের পরিবার সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে।

ওপরদিকে, মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হাইল হাওর এলাকায় ধান কাটতে গিয়ে বজ্রাঘাতে রিয়াজ উদ্দিন (৩০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছেন দুইজন। আহতরা হলেন- একই এলাকার জমসেদ মিয়ার ছেলে জায়দর মিয়া (৬০) ও মো. লেবু মিয়ার ছেলে কামিল মিয়া (৫০)।

রবিবার (২৩ এপ্রিল) সকালে উপজেলায় পশ্চিম শ্রীমঙ্গল গ্রামে এ ঘটনা ঘটে।

শ্রীমঙ্গল থানার উপপরিদর্শক মিয়া নাসির উদ্দিন সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পরিদর্শন করেছি। এ ব্যাপারে শ্রীমঙ্গল থানায় অপমৃত্যু মামলা রুজু করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ