ইঁদুর নির্মূলে কর্মকর্তা নিয়োগ, বেতন ১ কোটি ৬৫ লাখ

প্রকাশিত: ১০:০৩ পূর্বাহ্ণ, এপ্রিল ১৩, ২০২৩

ইঁদুর নির্মূলে কর্মকর্তা নিয়োগ, বেতন ১ কোটি ৬৫ লাখ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে ইঁদুরের উপদ্রব ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় ইঁদুর নির্মূলে কর্মকর্তা নিয়োগ করার ঘোষণা দিয়েছিল শহর কর্তৃপক্ষ। অবশেষে ‘ইঁদুর জার’ নামের ওই পদে দীর্ঘ প্রতীক্ষিত নিয়োগ সম্পন্ন করেছে নিউইয়র্ক সিটি।

বছরে ১ লাখ ৫৫ হাজার মার্কিন ডলার বেতনে ওই কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ কোটি ৬৫ লাখ টাকা। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক শহরে ইঁদুর নির্মূলে কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন ক্যাথলিন কোরাডি। তিনি শহরের ‘ডিরেক্টর অব রডেন্ট মিটিগেশন’ বা ইঁদুর প্রশমনের পরিচালক হবেন বলে নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বুধবার বলেছেন।

সদ্য নিয়োগপ্রাপ্ত ক্যাথলিন কোরাডি এর আগে শিক্ষা বিভাগের ইঁদুর হ্রাস প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলেন।

ব্লুমবার্গ বলছে, নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বরাবরই ইঁদুর নিধনের পক্ষে। গত বছরের ডিসেম্বরের শুরুতে তিনি বলেছিলেন, শহরের ইঁদুরের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তিনি লোক খুঁজছেন এবং এই কাজে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিকে বছরে ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার বেতন দেওয়া হবে।

অবশেষে ক্যাথলিন কোরাডি এই পদে নিয়োগ পেয়েছেন এবং তিনি বছরে ১ লাখ ৫৫ হাজার মার্কিন ডলার আয় করবেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ কোটি ৬৪ লাখ ৮৮ হাজার ২৪৯ টাকা।

ক্যাথলিন কোরাডির নিয়োগ ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বলেন, ‘আমি মনে করি, ইঁদুরের বিরুদ্ধে লড়াই করার কাজে এই বেতন যথেষ্ট নয়।’

অবশ্য নতুন পদে কোরাডি যে বেতন পাচ্ছেন তা নিউইয়র্ক শহরের একজন কর্মকর্তার জন্য বেশ সামান্য। কারণ নিউইয়র্কের মেয়রের যোগাযোগ পরিচালক বছরে ২ লাখ ১১ হাজার মার্কিন ডলার আয় করে থাকেন।

মজার বিষয় হচ্ছে, এই চাকরির বিজ্ঞাপনটি দেখার পর কোরাডির সেটি সত্য বলেই মনে হয়নি। ক্যাথলিন কোরাডির ভাষ্য ছিল, ‘যখন আমি প্রথম এই চাকরির বিজ্ঞাপনটি দেখি, তখন আমি নিশ্চিত ছিলাম না যে এটি মিথ্যা কোনও বিজ্ঞপ্তি কিনা।’

শিক্ষা বিভাগের ইঁদুর হ্রাস প্রচেষ্টার নেতৃত্ব দেওয়ার সময় প্রায় ৭০ শতাংশ স্কুলে কোরাডি বেশ ভালো ফল এনে দিয়েছিলেন। পরে সেই বিজ্ঞপ্তি অনুযায়ী মেয়র এরিক অ্যাডামসকে ফোন করেন তিনি। এডামসের ভাষায়, ‘এই চাকরির বিজ্ঞপ্তিটি যেন তার জন্যই দেওয়া হয়েছিল।’

ব্লুমবার্গ বলছে, ‘ইঁদুর জার’ হিসেবে নিয়োগ পাওয়ার পর কোরাডি এখন নিউইয়র্ক শহরের এজেন্সি, কমিউনিটি গ্রুপ এবং প্রাইভেট-সেক্টরের কোম্পানিগুলোতে ইঁদুর নির্মূল সংক্রান্ত কাজে সমন্বয় সাধন করবেন।

এছাড়া ইঁদুর প্রশমিত করার কাজে ‘সবচেয়ে কার্যকর কৌশল’ খুঁজে বের করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

এস এ