সাকিব-মুশফিকের ব্যাটে প্রথম সেশন বাংলাদেশের

প্রকাশিত: ৬:৪৪ পূর্বাহ্ণ, এপ্রিল ৫, ২০২৩

সাকিব-মুশফিকের ব্যাটে প্রথম সেশন বাংলাদেশের

আয়ারল্যান্ডের বিপক্ষে গতকাল প্রথম দিন শেষে ৩৪ রানে ২ উইকেট হারিয়ে অস্বস্তিতে ছিল বাংলাদেশ। তবে টাইগাররা আজ (৫ এপ্রিল) দ্বিতীয় দিনের প্রথম সেশন পুরোটাই কাজে লাগিয়েছে। সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের দ্বৈত অর্ধশতকে প্রথম সেশনের নিয়ন্ত্রণ স্বাগতিকদের দখলে। সাকিব-মুশফিক গড়েছেন ১২৭ রানের জুটি। মধ্যাহ্ণ বিরতিতে যাওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১৭০ রান।

এর আগে এদিন সকাল ১০টায় মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে ব্যাট করতে নামেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। তবে মুমিনুল ক্রিজে থিতু হতে পারেননি। প্রথম দিন ১২ রানে অপরাজিত থাকা মুমিনুল আজ করেছেন মাত্র ৫ রান। ৪ দিয়ে দিন শুরু করা এই লিটল মাস্টার মার্ক অ্যাডায়ারের বলে সংযোগ করতে ব্যর্থ হয়ে ১৭ রানে বোল্ড হয়ে ফেরেন।

এরপর অবশ্য তেমন ভাবতে হয়নি সাকিবদের। অধিনায়কের সঙ্গে দারুণ বোঝাপড়া তৈরি করেন মুশফিক। সাকিব আক্রমণাত্মক হলেও মুশফিক খেলেছেন ধীরে-সুস্থে। তবে তিনিও বেশি বল ব্যয় করেননি। মাঝেমধ্যে চার হাঁকিয়ে তিনি টেস্ট মেজাজ দূর করেন। অন্যপ্রান্তে সারাক্ষণই ১০০ স্ট্রাইক রেটে ব্যাট চালাতে থাকেন সাকিব। পরপর দুই বলে চারের বাউন্ডারিতে মাত্র ৪৫ বল তিনি ৩১তম অর্ধশতকের দেখা পান। অন্যদিকে মুশফিকের ২৬তম ফিফটি আসে ৬৭ বলে।

লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে মুশফিক ৫৩ এবং সাকিব ৭৪ রানে অপরাজিত ছিলেন। একইসঙ্গে আয়ারল্যান্ডের করা রানের চেয়ে বাংলাদেশ মাত্র ৪৪ রানে পিছিয়ে আছে। লাঞ্চ বিরতি থেকে ফিরেই দ্রুতই লিড বাড়ানোর চেষ্টা থাকবে বাংলাদেশের অন্যতম সেরা এই জুটির।

এর আগে গতকাল প্রথম ইনিংসের শুরুতে ব্যাট করতে নেমেছিলেন নাজমুল হোসেন শান্ত এবং তামিম ইকবাল। তবে শুরুতেই গোল্ডেন ডাকে ফিরে যান শান্ত। এরপর দিনের শেষ বলে বিদায় নেন তামিমও। যার কারণে আইরিশদের মাত্র ২১৪ রানে আটকে দেওয়ার পরও বাংলাদেশের জন্য দিনটি পুরোপুরি উজ্জ্বল ছিল না। সফরকারীদের অল্প রানে আটকে দেওয়ার পথে টাইগার স্পিনার তাইজুল ইসলাম ৫টি উইকেট নেন।

এস এ