সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য আবু হেনা আর নেই

প্রকাশিত: ৫:২১ পূর্বাহ্ণ, মার্চ ২৮, ২০২৩

সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য আবু হেনা আর নেই

পূর্ব বাংলার প্রাদেশিক পরিষদের সাবেক সদস্য (এমপিএ) বীর মুক্তিযোদ্ধা ডা. কে বি এম আবু হেনা আর নেই।

সোমবার (২৭ মার্চ) দুপুরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে ঢাকাস্থ মিরপুর আল হেরা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডা. কে বি এম আবু হেনা শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমান মাখন এ তথ্য নিশ্চিত করে জানান, তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি স্ত্রী এক ছেলে ও এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মঙ্গলবার (২৮ মার্চ) সকাল ১১টায় বেলকুচির আলহাজ্ব সিদ্দিক হাইস্কুল মাঠে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে তার মরদেহ নেওয়া হবে ঢাকায়। মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দ্বিতীয় জানাজা শেষে দাফন সম্পন্ন হবে।

বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার বেড়া খারুয়া গ্রামের বাসিন্দা ডা. কে বি এম আবু হেনা ছিলেন ৭১ এর মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি তৎকালীন বৃহত্তর ময়মনসিংহ জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন। মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বার্তা নিয়ে গোপনে ভারতে যান এবং ভারত সরকারের কাছে থেকে বার্তা নিয়ে এসে বঙ্গবন্ধুকে জানান। পরবর্তীতে ২৫ মার্চ হানাদার বাহিনীর অপারেশান সার্চলাইট ক্রাকডাউনের পর পথ প্রদর্শক হয়ে ক্যাপ্টেন মনসুর আলী, এইচ এম কামরুজ্জামান, তৎকালীন ছাত্রনেতা তোফায়েল আহমেদ, যুবলীগ নেতা শেখ ফজলুল হক মনিকে সাথে নিয়ে বিভিন্ন পথ ঘুরে সিরাজগঞ্জ-বগুড়া হয়ে ভারতে পৌঁছান।

ডা. হেনা ১৯৭১ সালের ১৭ এপ্রিল, মেহেরপুর বৈদ্যনাথ তলার আম্রকাননে মুজিবনগর সরকার গঠনে অগ্রণী ভূমিকা রাখেন। তিনি ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে বেলকুচি-কামারখন্দ আসন থেকে প্রাদেশিক পরিষদের (এমপিএ) সদস্য নির্বাচিত হন। তার ছোট ভাই মহিউদ্দিন আলমগীর ১৯৭১ সালের ২৩ মার্চ সিরাজগঞ্জ কলেজ মাঠে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন।

এস এ