প্রথম টি-২০তে জয়ের লক্ষ্যে কাল মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত: ৩:১৪ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২৩

প্রথম টি-২০তে জয়ের লক্ষ্যে কাল মাঠে নামছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। এখন টাইগারদের লক্ষ্য আসন্ন টি-২০ সিরিজ। এ সিরিজেও আইরিশ বধের সম্ভাব্য সব পরিকল্পনায় সাজাবেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ও হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচটি মাঠে গড়াবে দুপুর দুইটায়। খেলাটি দেখা যাবে টি-স্পোর্টস ও জি টিভিতে।

এদিকে রোববার অনুশীলনে টাইগার বাহিনীর ঘাম ঝড়িয়ে সংবাদ সম্মেলনে আসেন টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

এ সময় বাংলাদেশ দলে সার্বিক পরিবেশ সম্পর্কে হাথুরু বলেন, আমি এটাকে নতুন যুগ হিসেবে দেখছি না। কেননা সামনেও আমরা এভাবেই নিজেদের ক্রিকেট খেলতে চাই। আমরা আক্রমণাত্মক ক্রিকেট খেলব না।

হাথুরুর দাবি, ‘আক্রমণাত্মক ক্রিকেটের যে ব্যাখ্যা দিয়েছি, আমি সবসময় বলি এটার মানে এই না যে গিয়েই মারতে হবে। সবদিক থেকেই আমরা আক্রমণাত্মক। দল নির্বাচনে, ফিল্ডিং প্লেসিংয়ে, বডি ল্যাঙ্গুয়েজে, ফিল্ডিংয়ে, ব্যাটিংয়ে আমরা আক্রমণাত্মক। ট্যাকটিক্যালি আমরা আক্রমণাত্মক থাকবো।’

চলতি মাসের শুরুতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি-২০ সিরিজে হোয়াইট করেছে বাংলাদেশ। ইংলিশদের বিপক্ষে রেকর্ড জয়ে স্বস্তিতে রয়েছে টাইগার বাহিনী। এজন্য আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে জয়ের লক্ষ্যেই মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

টি-২০ সিরিজের আগে টাইগারদের হোয়াইট ওয়াশের হুংকার দিয়ে রেখেছেন আয়ারল্যান্ড কোচ আইনরিখ মালান। ম্যাচের আগের সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, ‘আমরা সবসময়ই চাই ৩-০তে জিততে। বাংলাদেশকে ৩-০তে হারানোটা মূল বিষয় না। আমাদের জন্য ব্যাপার হচ্ছে একটা নির্দিষ্ট পথ ও ব্র্যান্ডের ক্রিকেট খেলতে হবে। এটা করতে পারলে ৩-০তে জয় এমনিতেই আসবে।’

তবে ক্রিকেটের সংক্ষিপ্ততম এ সংস্করণে টাইগারদের সমীহের কথাও জানিয়েছেন আইরিশ কোচ। তিনি বলেন, এই সিরিজ দারুণ চ্যালেঞ্জের হবে। সম্প্রতি এই ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়েছে তারা। এজন্য এ কন্ডিশনে নিজেদের পরীক্ষা করতে পারা অভিজ্ঞ ও তরুণ ক্রিকেটারদের জন্য দারুণ অভিজ্ঞতার সুযোগ।

আন্তর্জাতিক টি-২০তে এখন পর্যন্ত আয়ারল্যান্ডের সঙ্গে চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মধ্যে তিনটিতে জয় ও একটিতে হেরেছে টাইগাররা।

এছাড়াও এ ফরম্যাটে গত পাঁচ ম্যাচের পরিসংখ্যান বাংলাদেশের পক্ষেই কথা বলছে। শেষ ৫ ম্যাচের তিনটিতেই জয় পেয়েছে টিম টাইগার্স। অন্যদিকে মাত্র একটিতে জিতে বাকি চার ম্যাচে হেরেছে আইরিশরা।

এদিকে আসন্ন টি-২০ সিরিজের আগে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন নতুন দুই মুখ লেগস্পিনার রিশাদ হোসেন ও উইকেটরক্ষক কাম ব্যাটার জাকের আলী। এতে তিন ম্যাচের সিরিজের প্রথম টি-২০তে বাংলাদেশ শিবিরে আসতে পারে পরিবর্তন।

বাংলাদেশের স্কোয়াড: লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেন, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড স্কোয়াড: পল স্টার্লিং, অ্যান্ড্রু বালবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, রস আদাইর, মার্ক আদাইর, গ্যারেথ ডিলানি, জর্জ ডকরেল, ফিউন হ্যান্ড, বেন হোয়াইট, ক্রেইগ ইয়ং, ম্যাথিউ হ্যাম্ফ্রেস, গ্রাহাম হিউম, কার্টিস ক্যাম্ফার, অ্যান্ড্রু ম্যাকব্রিন।