সরকার নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ: বাসদ

প্রকাশিত: ১:৪৩ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২৩

সরকার নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ: বাসদ

বিদ্যূত-গ্যাস-চাল-ছোলা-ডাল-তেলসহ নিত্যপণ্যের দাম কমানো, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কালীন দলনিরেপক্ষ তদারকি সরকার গঠনসহ ৩ দফা দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ মার্চ) বিকাল ৫টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বাসদ সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর এর সভাপতিত্বে ও জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বেলাল আহমদ, জাহেদ আহমদ, ইয়াছিন আলী, আনোয়ার হোসেন, নুরুল ইসলাম, মতলিব আহমদ, নজির আহমদ, কাওছার,আফজাল হোসেন, ইউসুফ আল প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, দেশে এপর্যন্ত ১১টি জাতীয় সংসদ নির্বাচন হয়েছে, এর মধ্যে ৭টি দলীয় সরকারের অধীনে আর ৪টি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। দলীয় সরকার অধীনে নির্বাচনে মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ৪টি নির্বাচন আপেক্ষিক অর্থে সুষ্ঠু হয়েছিল-মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছিল। যদিও এই নির্বাচন গুলো কালোটাকা, পেশীশক্তি, আঞ্চলিকতা, সাম্প্রদায়িকতার প্রভাবমুক্ত ছিল না। তাই নির্বাচন ব্যবস্থার সংস্কার করে দল নিরপেক্ষ তদারকি সরকার ও সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা চালু করা প্রয়োজন।

বক্তারা বলেন, নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে জনজীবন অতিষ্ঠ। চাল-ডাল-আটা-ছোলা-তেলসহ নিত্যপণ্যের দাম লাগামহীনভাবে বাড়ছে এবং তার সাথে পাল্লা দিয়ে দাম বাড়ছে জ্বালানি তেল-গ্যাস-বিদ্যুতের। শিক্ষা-চিকিৎসার ব্যয় মেটাতে মানুষ নিঃশ্ব হচ্ছে। বাড়িভাড়া-গাড়িভাড়া বাড়ছে। সাধারণ মানুষ জীবন নির্বাহ করতে গিয়ে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছে। ঘরে ঘরে অভাব -অনটন দারিদ্র্য ও বেকারত্ব বিরাজ করছে। সরকার নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

সমাবেশে বক্তারা দুর্নীতি-দুঃশাসন-লুটপাট-সাম্প্রদায়িক সন্ত্রাস ও ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলা, সুষ্ঠু নির্বাচনের জন্য দলনিরেপক্ষ তদারকি সরকার ও সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা চালু, বিদ্যুত-গ্যাস-চাল-ডাল-ছোলা-তেলসহ নিত্যপণ্যের দাম কমানোর আহ্বান জানান।

বক্তারা ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদান, হয়রানি বন্ধ, রমজান মাসের নামে শ্রমিক ছাঁটাই বন্ধ ও শ্রমজীবী মানুষের জন্য আর্মি রেটে রেশনিং চালু করার আহ্বান জানান।

এস এ

এ সংক্রান্ত আরও সংবাদ